বাংলাদেশ দিল্লির মধ্য দিয়ে কার্গো ট্রান্সশিপড হওয়ায় ১৫৬ কোটি টাকা উপার্জন থেকে বঞ্চিত হয়।

ঢাকা: ২০২৩ সালে দিল্লি বিমানবন্দর (ডিইএল) দ্বারা বিশ্বের বিভিন্ন গন্তব্যে স্থানান্তরিত দেশের 8000 মেট্রিক টন কার্গো রপ্তানি পণ্য পরিচালনার জন্য বাংলাদেশ সিভিল এভিয়েশন 156 কোটি টাকার বেশি আয় হারিয়েছে।

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে (এইচএসআইএ) পর্যাপ্ত ধারণক্ষমতা থাকার পরও, গত বছর ডিইএল দ্বারা যে পরিমাণ কার্গো স্থানান্তর করা হয়েছিল তার ফলে বিমানবন্দরের অপারেটর সিভিল এভিয়েশন অথরিটি অফ বাংলাদেশ এবং গ্রাউন্ড হ্যান্ডলার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপার্জনের সুযোগ হাতছাড়া হয়েছে। পূর্বোক্ত বিস্ময়কর সংখ্যা।

দ্য বাংলাদেশ মনিটরের সাথে কথা বলে, শিল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, HSIA-এর বার্ষিক রপ্তানি কার্গো ক্ষমতা সাধারণত দুই লাখ টনের বেশি। অধিকন্তু, পিক সিজনে, বার্ষিক ধারণক্ষমতা 2.5 লক্ষ টনেরও বেশি হয়।

তাই, ঢাকা বিমানবন্দরে পর্যাপ্ত ধারণক্ষমতা থাকার পরেও কেন দেশটিকে দিল্লি বিমানবন্দরে আরেকটি কার্গো হাব স্থাপনের প্রয়োজন ছিল তা নিয়ে শিল্প সংশ্লিষ্টরা বিস্মিত হয়ে পড়েছেন যা চাহিদার তুলনায় অনেক বেশি।

এতে বলা হয়, লোহিত সাগর দিয়ে কার্গো চলাচলে ভূ-রাজনীতি-সম্পর্কিত বাধার কারণে, ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে ঢাকার কার্গো রপ্তানি তৃতীয় দেশে দিল্লি হয়ে আকাশপথে রুট করা হচ্ছে। আগে এটি শুধুমাত্র কলকাতা বিমানবন্দরের মাধ্যমে ছিল।

তবে, দ্য বাংলাদেশ মনিটরের সাথে কথা বলার সময় বাংলাদেশের শিল্প সংশ্লিষ্টরা ভিন্ন সুর গেয়েছেন। তাদের মতে, এই অঞ্চলে রপ্তানি কার্গোর জন্য HSIA-তে সিভিল এভিয়েশন ফি এবং হ্যান্ডলিং চার্জ সবচেয়ে বেশি।

এইচএসআইএর মাধ্যমে কার্গো রপ্তানিকারী মালবাহী ফরোয়ার্ডরা দাবি করেছেন, তারা প্রতি কেজি কার্গোর জন্য বিমানবন্দরের অপারেটর সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশকে দশ ইউএস সেন্ট এবং গ্রাউন্ড হ্যান্ডলার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে আট ইউএস সেন্ট প্রদান করে।

ফি এত বেশি যে ঢাকা থেকে দিল্লিতে ট্রাকের মাধ্যমে কার্গো পাঠানো এবং সেখান থেকে বিশ্বের বিভিন্ন গন্তব্যে আকাশপথে পাঠানো সস্তা। এমনকি ট্রাকের মাধ্যমে দুই দিনের পরিবহন খরচ এবং দিল্লি বিমানবন্দরের ফি বিবেচনা করার পরেও, ঢাকা বিমানবন্দরের তুলনায় দিল্লি বিমানবন্দর থেকে কার্গো পাঠাতে প্রতি কেজি USD 1-1.5 কম খরচ হয়, শিল্পের অভ্যন্তরীণরা জোর দিয়েছিলেন।

দেশের মালবাহী ফরওয়ার্ডাররা আরও দাবি করেছেন, এমনকি একই এয়ারলাইন্স যারা দিল্লি বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করে তারা ঢাকা বিমানবন্দরে যা করে তার চেয়ে কম চার্জ করে।

এই অঞ্চলের অন্যান্য দেশের তুলনায় ঢাকা বিমানবন্দর থেকে রপ্তানি খরচ বাড়ায় এমন আরেকটি সমস্যা, যা শিল্প সংশ্লিষ্টরা উল্লেখ করেছেন, গ্রাউন্ড হ্যান্ডলার বিমানের পরিষেবায় অবহেলা।

তাদের দাবি, গ্রাউন্ড হ্যান্ডলিং পরিষেবার জন্য বিমানকে অর্থ প্রদানের পরেও, এয়ারলাইন্সগুলিকে একই উদ্দেশ্যে 60-70 জন অতিরিক্ত কর্মী নিয়োগ করতে হবে।

ঢাকা বিমানবন্দরে স্ক্যানিং মেশিনের ঘনঘন বিকল হয়ে যাওয়া আরেকটি বড় সংকট বলে জানিয়েছেন শিল্প সংশ্লিষ্টরা। তারা কার্গো স্ক্যানিং উদ্দেশ্যে প্রতি কেজি 10 সেন্ট প্রদান করে।

তিন দিনের টাকায় কর্তৃপক্ষ নতুন মেশিন পেতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবুও, বিমানবন্দরে কোনও ব্যাকআপ স্ক্যানার নেই, দীর্ঘশ্বাস ফেলে ফরওয়ার্ডাররা।

এর উপরে, যখন মেশিনগুলি ডাউন থাকে, ডেলিভারিতে বিলম্বের পাশাপাশি, স্টেকহোল্ডাররাও দুর্নীতির শিকার হয়, কারণ তখন তাদের প্রারম্ভিক স্পট সংরক্ষণের জন্য কর্তৃপক্ষকে প্রতি টন 1500 টাকা দিতে হয়, শিল্পের অভ্যন্তরীণরা জানিয়েছেন।

তদুপরি, আরেকটি আশ্চর্যজনক সমস্যা হল যে মেশিনগুলির জন্য বিমানবন্দরে কোনও মেরামতকারী বা রক্ষণাবেক্ষণকারী কর্মী নেই বলে মনে হচ্ছে।

শিল্প সংশ্লিষ্টরা আরও জানান যে শুধু দিল্লি নয়, দুবাই, সিঙ্গাপুর এবং কলম্বোও বাংলাদেশী রপ্তানি কার্গোর ন্যায্য অংশ দখল করছে। দেশের ফরোয়ার্ডরা সমুদ্রপথে পূর্বোক্ত শহরগুলিতে এবং তারপরে আকাশপথে ইউরোপের বিভিন্ন গন্তব্যে কার্গো পাঠাচ্ছে। প্রাথমিক কারণ হল- HSIA এর মাধ্যমে রপ্তানি করার চেয়ে প্রক্রিয়াটির এখনও প্রতি কেজি প্রতি USD 1.5 কম খরচ হয়।

এভাবে, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সমগ্র দেশ ব্যাপক আয়ের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। যদি এই বাজারটি ট্যাপ করা হয় তবে এটি দেশের অর্থনীতি এবং কর্মসংস্থান সৃষ্টিতে আরও অবদান রাখতে পারত বলে মনে করেন শিল্প সংশ্লিষ্টরা।

আরেকটি অস্বাভাবিক ঘটনা, স্টেকহোল্ডাররা দাবি করেছেন যে, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে কার্গো বিমান ভাড়া বাংলাদেশি মুদ্রায় নেওয়া হয় না। বরং, এটি USD এ চার্জ করা হয়।

আরও আশ্চর্যজনকভাবে, বিমান সেই ব্যক্তি যারা নিজেদের স্বার্থ অনুযায়ী USD থেকে BDT রূপান্তর হার নির্ধারণ করে, স্টেকহোল্ডাররা আরও উল্লেখ করেছে।

এই সমস্যাগুলি নির্মূল করতে এবং মসৃণ রপ্তানি কার্গো অপারেশন পুনরুদ্ধার করতে, শিল্প স্টেকহোল্ডাররা কোনও নীতি বাস্তবায়নের আগে কর্তৃপক্ষকে তাদের সাথে পরামর্শ করার আহ্বান জানিয়েছেন।

তারা বিমানবন্দরে ব্যাকআপ স্ক্যানিং মেশিনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তারা আশা করে যে মেশিন মেরামতকারী বা রক্ষণাবেক্ষণকারী কর্মীরা স্ট্যান্ডবাই থাকবে। অভ্যন্তরীণ ব্যক্তিরা ব্যক্তিগত লাভের জন্য ইচ্ছাকৃতভাবে কোনো সংকট সৃষ্টি না করার জন্য কর্তৃপক্ষকে জোর দিয়েছেন।

দেশের ভাবমূর্তি ক্ষুণ্নকারী কার্গো চুরি ঠেকাতে বিমানবন্দরে নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে সংশ্লিষ্টদের দাবি।

  • Related Posts

    এআই এক্সপ্রেস বেঙ্গালুরু-আবুধাবি ফ্লাইট শুরু করে।

    বেঙ্গালুরু: এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস মঙ্গলবার (23 জুলাই) বেঙ্গালুরু থেকে আবু ধাবি পর্যন্ত সরাসরি ফ্লাইট চালু করেছে, যা শহর থেকে এয়ারলাইনের প্রথম আন্তর্জাতিক পরিষেবা চিহ্নিত করেছে। এখানে কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দর (কেআইএ)…

    বিশ্বব্যাপী যাত্রী ট্রাফিক দুই দশকের মধ্যে দ্বিগুণ হবে বলে আশা করা হচ্ছে।

    ঢাকা: বিশ্বব্যাপী এয়ারলাইন্সগুলো আশা করছে আগামী ২০ বছরে সামগ্রিক যাত্রী সংখ্যা গত বছরের ৪.৩ বিলিয়ন থেকে দ্বিগুণ হবে, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে। IATA যোগ করেছে, এশিয়া প্যাসিফিক…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    You Missed

    সৌ‌দির জেদ্দায় ই-পাসপোর্ট সেবা চালু

    • By admin
    • September 19, 2024
    • 6 views
    সৌ‌দির জেদ্দায় ই-পাসপোর্ট সেবা চালু

    মাঝ আকাশে থাকা ফ্লাইটে বাংলাদেশী যাত্রীর মৃত্যু

    • By admin
    • September 19, 2024
    • 10 views
    মাঝ আকাশে থাকা ফ্লাইটে বাংলাদেশী যাত্রীর মৃত্যু

    ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে কাজ করতে হবে – বিমান সচিব 

    • By admin
    • September 19, 2024
    • 9 views
    ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে কাজ করতে হবে – বিমান সচিব 

    পর্যটন শিল্পে গতি ফেরাতে শুরু হচ্ছে ১১তম এশিয়ান ট্যুরিজম ফেয়ার

    • By admin
    • September 18, 2024
    • 9 views
    পর্যটন শিল্পে গতি ফেরাতে শুরু হচ্ছে ১১তম এশিয়ান ট্যুরিজম ফেয়ার

    মার্কিন এয়ারলাইনস শিল্পে নতুন নিয়োগে শ্লথগতি

    • By admin
    • September 18, 2024
    • 8 views
    মার্কিন এয়ারলাইনস শিল্পে নতুন নিয়োগে শ্লথগতি

    বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কার্যক্রম শুরু হতে ২০২৬!

    • By admin
    • September 18, 2024
    • 12 views
    বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কার্যক্রম শুরু হতে ২০২৬!