এভিয়েশন, ট্যুরিজম 2024-25 অর্থবছরের জন্য 655 কোটি টাকা কম বাজেট বরাদ্দ করেছে।

ঢাকা: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে 2024-25 অর্থবছরের প্রস্তাবিত ব্যাজেটে 5,695 কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

গত ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উত্থাপনকালে অর্থমন্ত্রী এএইচ মাহমুদ আলী এ ঘোষণা দেন।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটের লক্ষ্য স্থানীয় এভিয়েশন অপারেটরদের প্রবৃদ্ধির পাশাপাশি জাতীয় অর্থনীতিতে পর্যটনের অবদান বৃদ্ধি করা।

যাইহোক, 2024-25 অর্থবছরের প্রস্তাবিত বাজেট 2023-24 অর্থবছরের 6,350 কোটি টাকার সংশোধিত বাজেটের চেয়ে 655 কোটি টাকা কম৷

এখানে উল্লেখ করা যেতে পারে যে মন্ত্রণালয়ের জন্য 2023-24 অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রাথমিকভাবে ছিল 6,597 কোটি টাকা।

অন্যদিকে, স্থানীয় এয়ারলাইন্সগুলি স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে কারণ মন্ত্রী আমদানি পর্যায়ে বিমানের ইঞ্জিন এবং প্রপেলারের খুচরা যন্ত্রাংশের উপর ভ্যাট প্রত্যাহার করার প্রস্তাব করেছিলেন, বর্তমান 15 শতাংশ থেকে 0 শতাংশে, স্থানীয় বিমান সংস্থাগুলি এবং শিল্পের ভবিষ্যত সম্ভাবনাকে ট্যাপ করতে।

নতুন প্রস্তাব স্থানীয় বাহকদের বিদেশী এয়ারলাইন্সের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে সাহায্য করবে, যাদের বাংলাদেশের বিমান চলাচলের বাজারে প্রায় 75 শতাংশ শেয়ার রয়েছে।

“বর্তমান বাস্তবতায় দেশীয় এয়ারলাইন্সগুলো বিভিন্ন কারণে বিদেশী এয়ারলাইন্সের সাথে প্রতিযোগিতায় ক্রমশ পিছিয়ে যাচ্ছে,” ভ্যাট অব্যাহতির যৌক্তিকতা তুলে ধরে মন্ত্রী বলেন।

এভিয়েশন সেক্টরের উন্নয়ন

অর্থমন্ত্রী বলেন, গত 15 বছরে দেশের অর্থনীতির উল্লেখযোগ্য প্রবৃদ্ধির সাথে বিশ্বের অন্যান্য দেশের সাথে যাত্রী ও পণ্যবাহী বিমান পরিবহন উভয়ই বহুগুণ বৃদ্ধি পেয়েছে।

তিনি দাবি করেন, দেশবাসীর ভ্রমণের বিকল্প পরিবর্তনের সঙ্গে সঙ্গে অভ্যন্তরীণ বিমান ভ্রমণও বেড়েছে।

“প্রতিক্রিয়া হিসাবে, আমরা বৈশ্বিক মান পূরণের জন্য বিমান পরিবহন এবং সম্পর্কিত পরিষেবাগুলিকে আধুনিকীকরণের জন্য বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছি,” তিনি যোগ করেছেন।

এভিয়েশন সেক্টরের উন্নয়নে সরকারের প্রচেষ্টার কথা তুলে ধরে মন্ত্রী বলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, কক্সবাজার বিমানবন্দর এবং ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে ও ট্যাক্সিওয়েগুলো বিমানের উড্ডয়ন ও অবতরণের নিরাপত্তার উন্নতির জন্য সংস্কার ও সম্প্রসারণ করা হয়েছে।

পর্যটন খাতের উন্নয়ন

পর্যটন খাতের বিষয়ে তিনি বলেন, পর্যটনের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে সরকার ২৫ বছরের পর্যটন মাস্টার প্ল্যান বাস্তবায়ন করছে।

“মাস্টার প্ল্যানটি বাংলাদেশের পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করার জন্য একটি ব্যাপক রোডম্যাপ হিসাবে কাজ করবে,” যোগ করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, এটি বাস্তবায়িত হলে ২০৪১ সালের মধ্যে জাতীয় অর্থনীতিতে পর্যটন খাতের অবদান হবে ৪.৭৭ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি জোর দিয়ে বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির কারণে বিদেশী পর্যটকদের আগ্রহ ছাড়াও পর্যটনের অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি পাওয়ায় ইকো-ট্যুরিজম, হেরিটেজ ট্যুরিজম এবং ব্যবসায়িক পর্যটনের উন্নয়নের ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে।

“আমরা টাঙ্গুয়ার হাওর, নিঝুম দ্বীপ, সুন্দরবনের শরণখোলা, পাহাড়পুরের সোমপুর মহাবিহার এবং পদ্মা সেতুর মাওয়া প্রান্তে একটি পর্যটন কমপ্লেক্স নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছি,” দাবি করেন মন্ত্রী।

ইতিমধ্যে, পর্যটকদের আকৃষ্ট করার জন্য এই সমস্ত এলাকায় ডেস্টিনেশন ম্যানেজমেন্ট অর্গানাইজেশন (ডিএমও) স্থাপন করা হয়েছে, তিনি আরও যোগ করেন, যা বাংলাদেশের জন্য প্রথম।

তদুপরি, মন্ত্রী দাবি করেন, সরকার একটি টেকসই পর্যটন শিল্প বিকাশের লক্ষ্যে সমস্ত ট্যুর অপারেটর এবং ট্যুর গাইডদের অগ্রিম প্রশিক্ষণ এবং নিবন্ধন দেওয়ার উদ্যোগ নিয়েছে।

মন্ত্রী বলেন, এ ছাড়া পর্যটন খাতকে সমৃদ্ধ করতে চট্টগ্রামের পারকি, নোয়াখালীর হাতিয়া ও নিঝুম দ্বীপ এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার মহানন্দায় পর্যটন কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

তিনি বলেন, রংপুর, চাঁদপুর ও কক্সবাজারে আন্তর্জাতিক মানের পর্যটন সুবিধা গড়ে তোলার পরিকল্পনা আমাদের রয়েছে।

অর্থমন্ত্রী আরও বলেন, বেজার অধীনে সব পর্যটন পার্ক-সাবরাং ট্যুরিজম পার্ক, নাফ ট্যুরিজম পার্ক এবং সোনাদিয়া ইকো ট্যুরিজম পার্ককেও পর্যটকবান্ধব করা হবে।

ট্যুর পরিষেবার উপর ভ্যাট

যাইহোক, মন্ত্রী ট্যুর অপারেটরদের পরিষেবার উপর মূল্য সংযোজন কর অব্যাহতি প্রত্যাহার এবং ট্যুর অপারেটর পরিষেবার উপর 15 শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করেন।

দেশের পর্যটন শিল্পের উন্নয়নে ভ্যাট অব্যাহতি প্রত্যাহারের এই প্রস্তাব বাতিলের দাবি জানিয়েছে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

ট্যুর অপারেটররা ভ্রমণ প্যাকেজ তৈরি করতে বিভিন্ন সেক্টরের উপাদান ব্যবহার করে যা পর্যটকদের জন্য সুবিধাজনক এবং আরামদায়ক, ঢাকায় এক সংবাদ সম্মেলনে টোয়াবের সভাপতি মোঃ রাফিউজ্জামান বলেন।

ট্যুর অপারেটরদের সেবার ওপর ভ্যাট আরোপ করা হলে ট্রাভেল প্যাকেজের দাম অনেক বেড়ে যাবে বলে তিনি জোর দিয়েছিলেন।

এর ফলে সমগ্র পর্যটন শিল্প, বিশেষ করে অভ্যন্তরীণ এবং অভ্যন্তরীণ পর্যটন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে তিনি দাবি করেন।

“আমাদের ট্যুর প্যাকেজগুলিতে অন্তর্ভুক্ত বিভিন্ন উপাদানের উপর ইতিমধ্যেই ভ্যাট আরোপ করা হয়েছে,” রাফেউজ্জামান ব্যাখ্যা করেছেন, যোগ করেছেন, “এর মধ্যে রয়েছে হোটেল বুকিং, পরিবহন টিকিট, রেস্তোরাঁর বিল এবং পর্যটক আকর্ষণের জন্য প্রবেশমূল্য।

  • Related Posts

    ক্যাথে প্যাসিফিক ফ্লাইটে টয়লেটের দরজা পড়ে, কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

    ঢাকা: হংকং থেকে নিউইয়র্কগামী ক্যাথে প্যাসিফিক ফ্লাইটে এই সপ্তাহের শুরুতে উড্ডয়নের সময় একটি খোলা টয়লেটের দরজা ভেঙে পড়ে। যাইহোক, যাত্রীরা ভাগ্যবান যে দুর্ঘটনার সময় তারা সিট বেল্ট বেঁধে তাদের আসনে…

    বাংলাদেশীদের ভিসা বন্ধ করল আরব আমিরাত

    ঢাকাঃ বাংলাদেশীদের জন্য সাময়িকভাবে ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। তবে এটি সুনির্দিষ্টভাবে কর্মীদের জন্য নাকি সব বাংলাদেশী নাগরিকের জন্য, সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    You Missed

    সৌ‌দির জেদ্দায় ই-পাসপোর্ট সেবা চালু

    • By admin
    • September 19, 2024
    • 6 views
    সৌ‌দির জেদ্দায় ই-পাসপোর্ট সেবা চালু

    মাঝ আকাশে থাকা ফ্লাইটে বাংলাদেশী যাত্রীর মৃত্যু

    • By admin
    • September 19, 2024
    • 10 views
    মাঝ আকাশে থাকা ফ্লাইটে বাংলাদেশী যাত্রীর মৃত্যু

    ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে কাজ করতে হবে – বিমান সচিব 

    • By admin
    • September 19, 2024
    • 9 views
    ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে কাজ করতে হবে – বিমান সচিব 

    পর্যটন শিল্পে গতি ফেরাতে শুরু হচ্ছে ১১তম এশিয়ান ট্যুরিজম ফেয়ার

    • By admin
    • September 18, 2024
    • 9 views
    পর্যটন শিল্পে গতি ফেরাতে শুরু হচ্ছে ১১তম এশিয়ান ট্যুরিজম ফেয়ার

    মার্কিন এয়ারলাইনস শিল্পে নতুন নিয়োগে শ্লথগতি

    • By admin
    • September 18, 2024
    • 8 views
    মার্কিন এয়ারলাইনস শিল্পে নতুন নিয়োগে শ্লথগতি

    বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কার্যক্রম শুরু হতে ২০২৬!

    • By admin
    • September 18, 2024
    • 12 views
    বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কার্যক্রম শুরু হতে ২০২৬!